চাকরির খবর

ভারতীয় রেলে বিনামূল্যে প্রশিক্ষণ, ট্রেনিং চলাকালীন প্রতিমাসে স্টাইপেন্ড 7 হাজার টাকা

সাবলীল বেকার যুবক-যুবতীদের জন্য ভারতীয় রেলের পক্ষ থেকে বিশেষ খুশির খবর প্রকাশ্যে এল। ভারতীয় রেলের বিভিন্ন শাখায় স্কিল ডেভেলপমেন্ট প্রজেক্টের অধীনে অ্যাপ্রেন্টিস নিয়োগ করা হবে। এই নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য পড়ুন আজকের প্রতিবেদনে।

Advertisement

ভারতের সরকারি চাকরির প্রতিষ্ঠানগুলির মধ্যে অন্যতম হল ভারতীয় রেল। সারা ভারতব্যাপী এই রেলের বিস্তৃতি থাকায় প্রত্যেক রাজ্যেই কেন্দ্রীয় সরকারের অধীনে রেলের বিভিন্ন দপ্তরে কর্মী নিয়োগ করা হয়। কিছু কিছু বিভাগে সরাসরি পরীক্ষার মাধ্যমে কর্মী নিয়োগ করা হলেও বেশ কিছু বিভাগ আছে যেগুলিতে অ্যাপ্রেন্টিস ট্রেনিং -এর মাধ্যমে কর্মী নিয়োগ করা হয়। যোগ্যতা সম্পন্ন বেকার যুবক-যুবতীদের কাছে এটি দারুণ একটি সুযোগ। সম্প্রতি ভারতীয় রেলের পক্ষ থেকে নতুন একটি অ্যাপ্রেন্টিস নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। রেলওয়ে রিক্রুটমেন্ট সেলের পক্ষ থেকে এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। উক্ত বিজ্ঞপ্তি অনুযায়ী যে কোনো ভারতীয় নাগরিক অর্থাৎ পশ্চিমবঙ্গের প্রত্যেকটি জেলার চাকরি প্রার্থীরা এখানে আবেদন জানাতে পারবেন। পুরুষ এবং মহিলা উভয় প্রার্থীরাই আবেদনযোগ্য। কোন বিভাগে নিয়োগ, শিক্ষাগত যোগ্যতা কি প্রয়োজন, মাসিক স্টাইপেন্ডের পরিমাণ কত ইত্যাদি বিভিন্ন তথ্য বিস্তারিতভাবে আলোচনা করা হল আজকের প্রতিবেদনে।

ভারতীয় রেলে বিনামূল্যে প্রশিক্ষণ

Employment No.— RRC/CR/AA/2024

পদের নাম— Apprentice
মোট শূন্যপদ— ২,৪২৪ টি। (UR- ১,২৪২ টি, OBC- ৬৪৫ টি, SC- ৩৬২ টি, ST- ১৭৫ টি।)
যেসব ট্রেডে নিয়োগ করা হবে সেগুলি হল— Fitter, Welder, Carpenter, Painter, Tailor, Electrician, Mechanist ইত্যাদি।

শিক্ষাগত যোগ্যতা— উপরে উল্লেখিত পদগুলিতে আবেদন জানানোর জন্য প্রত্যেক ইচ্ছুক আবেদনকারীকে স্বীকৃত সরকারি, সরকারি অনুমোদনপ্রাপ্ত অথবা সরকার পোষিত বিদ্যালয় থেকে ন্যূনতম ৫০% নম্বর সহ মাধ্যমিক অথবা সমতুল্য যে কোনো পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। এরই পাশাপাশি সংশ্লিষ্ট ট্রেডগুলির যে কোনো একটিতে প্রাপ্ত প্রশিক্ষণের সার্টিফিকেট থাকতে হবে।

চাকরির খবরঃ মাধ্যমিক পাশে ভারতীয় সেনায় কনস্টেবল নিয়োগ

মাসিক স্টাইপেন্ড— সংশ্লিষ্ট অ্যাপ্রেন্টিস প্রশিক্ষণে অংশগ্রহণকারী প্রত্যেক প্রার্থীকেই প্রতিমাসে ৭,০০০/- টাকা স্টাইপেন্ড দেওয়া হবে।
বয়সসীমা— নিয়োগের বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদন জানানোর জন্য আগ্রহী প্রার্থীদের বয়স ১৫ জুলাই, ২০২৪ তারিখ অনুযায়ী ন্যূনতম ১৫ বছর থেকে সর্বোচ্চ ২৪ বছরের মধ্যে হতে হবে। সরকারি নিয়োগের নিয়মমাফিক তপশিলি জাতি এবং উপজাতিভুক্ত আবেদনকারী এবং ওবিসি শ্রেণীভুক্ত আবেদনকারীদের জন্য বয়সের ছাড় উপলব্ধ থাকবে।

ভারতীয় রেলে বিনামূল্যে প্রশিক্ষণ

আবেদন পদ্ধতি— আগ্রহী আবেদনকারীদের রেলওয়ে রিক্রুটমেন্ট সেলের অফিসিয়াল ওয়েবসাইট মারফত আবেদন নথিভুক্ত করতে হবে। এরজন্য প্রার্থীদের www.rrccr.com ওয়েবসাইটে ভিজিট করতে হবে। বৈধ মোবাইল নম্বর এবং ইমেইল আইডি ব্যবহার করে রেজিস্ট্রেশন করার সময় প্রার্থীকে নিজের ১২ সংখ্যার বৈধ আধার নম্বর এন্ট্রি করতে হবে। রেজিস্ট্রেশন হয়ে যাওয়ার পর নির্দিষ্ট ওয়েব পেজে প্রয়োজনীয় সমস্ত তথ্যগুলি পূরণ করে দিতে হবে। সমস্ত তথ্য নির্ভুলভাবে পূরণ করার পর নির্দেশ অনুযায়ী জরুরি ডকুমেন্টগুলি আপলোড করতে হবে।

আবেদন ফি— আবেদন জানানোর জন্য প্রত্যেক আবেদনকারীকে এককালীন ১০০/- টাকা আবেদন ফি জমা করতে হবে। SBI ব্যাঙ্কের অনলাইন পেমেন্ট গেটওয়ের মাধ্যমে এই আবেদন ফি জমা করা যাবে।

আরও পড়ুনঃ আগস্ট মাসে যে সব চাকরির আবেদন চলবে

আবেদনের শেষ তারিখ— এই নিয়োগের আবেদন প্রক্রিয়া শেষ হবে আগামী ১৫ আগস্ট, ২০২৪ তারিখে।

ভারতীয় রেলে বিনামূল্যে প্রশিক্ষণ

Official Notification: Download Now
Official Website: Apply Now

Related Articles