Anganwadi Practice Set

অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পরীক্ষার সিলেবাস পরিবর্তন, নতুন সিলেবাস দেখে নিন

রাজ্যের অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পরীক্ষার সিলেবাস পরিবর্তন করা হল। দুটি পদের জন্য এবার আলাদা সিলেবাসে পরীক্ষা দিতে হবে পরীক্ষার্থীদের। সিলেবাস সংক্রান্ত সমস্ত বিস্তারিত তথ্য জানার জন্য আজকের প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Advertisement

রাজ্যে বিভিন্ন জেলাভিত্তিকভাবে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগ শুরু হয়েছে সম্প্রতি। বিভিন্ন জেলা থেকে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিগত বছরে এই পরীক্ষাগুলির তুলনায় চলতি বছরে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পরীক্ষার সিলেবাস পরিবর্তন সহ দুটি পদের সিলেবাস আলাদা করা হয়েছে। তাই পরীক্ষায় অংশগ্রহণ করার আগে অথবা আবেদনপত্র পূরণ করার আগে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পরীক্ষার পরিবর্তিত সিলেবাস সম্পর্কে জেনে নেওয়া জরুরী। আজকের প্রতিবেদনে অঙ্গনওয়াড়ি কর্মী এবং সহায়িকা পদের আলাদা দুটি সিলেবাস সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল।

ICDS Syllabus PDF in Bengali 2024

সারা বছর ধরে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার গ্রাম পঞ্চায়েত এবং পৌরসভা এলাকার অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিতে কর্মী এবং সহায়িকা পদে নিয়োগ করা হয়। স্থানীয় এলাকার মহিলা চাকরিপ্রার্থীরা এই পদগুলিতে চাকরির জন্য আবেদন জানাতে পারেন। আবেদনের ভিত্তিতে জেলার প্রশাসনিক বিভাগের পক্ষ থেকে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা দুটি পদের পরীক্ষা আয়োজন করা হয়। বিগত বছরে এই দুটি পদের পরীক্ষার জন্য একটিমাত্র সিলেবাস ছিল। অর্থাৎ অঙ্গনওয়াড়ি কর্মী অথবা সহায়িকা পদের পরীক্ষা দেওয়ার জন্য প্রার্থীদের একটি নির্দিষ্ট সিলেবাসের উপর ভিত্তি করে পড়াশোনা করতে হতো। বর্তমান বছর থেকে দুইটি পদের সিলেবাসে সামান্য পরিবর্তন সহ সিলেবাস দুটি আলাদা করা হয়েছে। এবার থেকে অঙ্গনওয়াড়ি কর্মী পরীক্ষার জন্য আলাদা বিষয় এবং সহায়িকা পরীক্ষার জন্য আলাদা বিষয় পড়তে হবে। সম্প্রতি জেলাভিত্তিক ভাবে প্রকাশিত এই কর্মী ও সহায়িকা নিয়োগের বিজ্ঞপ্তিতে দুটি পদের সিলেবাস উল্লেখ করা হয়েছে। আজকের প্রতিবেদনে পরীক্ষার্থীদের জন্য দুটি পদের আলাদা আলাদা সিলেবাস উল্লেখ করা হল।

ICDS Karmi Syllabus 2024

ICDS Karmi Syllabus 2024 West Bengal
প্রবন্ধ রচনা (দশম শ্রেণী)১৫ নম্বর
পাটিগণিত (দশম শ্রেণী)২০ নম্বর
পুষ্টি, জনস্বাস্থ্য, মহিলাদের অবস্থা, রাষ্ট্র পুষ্টি নীতি ও টিকাকরণ১৫ নম্বর
ইংরেজি (দশম শ্রেণী)২০ নম্বর
সাধারণ জ্ঞান২০ নম্বর
মোট৯০ নম্বর

অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পরীক্ষার সিলেবাস

ICDS Sahayika Syllabus 2024

ICDS Sahayika Syllabus 2024 West Bengal
প্রবন্ধ রচনা (অষ্টম শ্রেণী)১৫ নম্বর
পাটিগণিত (অষ্টম শ্রেণী)২০ নম্বর
নিরাপদ রন্ধন পদ্ধতি, জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি১৫ নম্বর
ইংরেজি (অষ্টম শ্রেণী)২০ নম্বর
সাধারণ জ্ঞান২০ নম্বর
মোট৯০ নম্বর

উপরের উল্লেখিত টেবিলে অঙ্গনওয়াড়ি কর্মী এবং সহায়িকা পদের ভিন্ন সিলেবাস -এর ধারণা পেয়েছেন পরীক্ষার্থীরা। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী অঙ্গনওয়াড়ি কর্মী পদের পরীক্ষার প্রশ্নগুলি হবে দশম শ্রেণী মানের। এই পদের পূর্ববর্তী সিলেবাস -এর সঙ্গে রাষ্ট্র পুষ্টি নীতি এবং শূন্য থেকে ছয় বছর বয়সী শিশুদের টিকাকরণের বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। অন্যদিকে অঙ্গনওয়াড়ি সহায়িকা পদের পরীক্ষার প্রশ্নগুলি হবে অষ্টম শ্রেণী মানের। সহায়িকা পদের পূর্ববর্তী সিলেবাস -এর সঙ্গে নিরাপদ রন্ধন পদ্ধতি, জনস্বাস্থ্য এবং স্বাস্থ্যবিধি সংক্রান্ত বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে।

ICDS Syllabus PDF Download

নিচে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদের সম্পূর্ণ সিলেবাসের একটি PDF কপি আপলোড করা হল। আগ্রহী প্রার্থীরা নিচের Download Now অপশন থেকে সম্পূর্ণ সিলেবাসের কপিটি ডাউনলোড করতে পারবেন।

অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পরীক্ষার সিলেবাস

✔️ ICDS Syllabus PDF Download: Download Now

Related Articles