চাকরির খবর

KVS Recruitment: কেন্দ্রীয় বিদ্যালয়ে শিক্ষক সহ প্রায় ৪০ হাজার শূন্যপদে ক্লার্ক নিয়োগ শুরু হবে শীঘ্রই

বিগত বছরে ১৩ হাজার শূন্যপদে কেন্দ্রীয় বিদ্যালয়ের বিভিন্ন দপ্তরে শিক্ষক এবং অন্যান্য কর্মী নিয়োগের পর চলতি বছরে প্রায় ৪০ হাজার শূন্যপদে নিয়োগের সম্ভাবনা তৈরি হয়েছে।

Advertisement

কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন খুব শীঘ্রই শিক্ষক সহ বিভিন্ন নন টিচিং পদে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারে। কেন্দ্রীয় সরকারের বিভিন্ন দপ্তরে শূন্যপদ সহ অন্যান্য বিষয়গুলি পর্যালোচনা করে রিপোর্ট তলব করা হয়েছে। বিভিন্ন দপ্তরের মধ্যে কেন্দ্রীয় সরকারের শিক্ষা দপ্তরের রিপোর্ট অন্তর্ভুক্ত আছে। সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী, কেন্দ্রীয় বিদ্যালয়ে একাডেমিক ও নন একাডেমিক মিলিয়ে প্রায় ৪০ হাজারের বেশি শূন্যপদ পূরণ করা হবে। এই নিয়োগে পিজিটি এবং টিজিটি শিক্ষকদের পাশাপাশি ক্লার্ক এবং পিয়ন পদেও নিয়োগ করা হবে। এই নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি আগামী এক-দু মাসের মধ্যে প্রকাশ পেতে পারে। যদিও এই নিয়োগের জন্য অফিসিয়াল বিজ্ঞপ্তি এবং আবেদনের শেষ তারিখ সংক্রান্ত নির্দিষ্ট কোন তথ্য জানানো হয়নি। নিয়োগের বিজ্ঞপ্তি সংস্থার অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হবে।

কেন্দ্রীয় বিদ্যালয়ের পিজিটি অর্থাৎ প্রাথমিক শিক্ষক, টিজিটি অর্থাৎ প্রশিক্ষিত স্নাতক শিক্ষক, স্নাতকোত্তর শিক্ষক, ক্লার্ক এবং পিয়ন পদে নিয়োগগুলি সম্পন্ন করা হবে। বিগত বছরে এই নিয়োগের শূন্যপদ ছিল ১৩ হাজার। চলতি বছরে এই নিয়োগে আনুমানিক ৪০ হাজার শূন্যপদ থাকতে পারে বলে মনে করা হচ্ছে। প্রাথমিক শিক্ষকপদগুলিতে আবেদন করার জন্য অনুমোদিত বিদ্যালয় থেকে দ্বাদশ শ্রেণী উত্তীর্ণ সহ D.El.Ed ট্রেনিং সার্টিফিকেট থাকতে হবে। মাধ্যমিক স্তরের শিক্ষক পদের জন্য অনুমোদিত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক অথবা স্নাতকোত্তর ডিগ্রী সহ D.Ed অথবা B.Ed ট্রেনিং সার্টিফিকেট থাকতে হবে। ক্লার্ক এবং পিয়ন শ্রেণির পদগুলির জন্য মাধ্যমিক অথবা উচ্চমাধ্যমিক পাশ যোগ্যতা প্রয়োজন হবে।

কেন্দ্রীয় বিদ্যালয়ে শিক্ষক

আরও পড়ুনঃ আগস্ট মাস জুড়ে একটানা ছুটি, দেখে নিন তালিকা

অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশের পর নিয়োগ সংক্রান্ত আরও বিস্তারিত তথ্য জানতে পারবেন চাকরিপ্রার্থীরা। এই পদগুলিতে নিয়োগের জন্য সাধারণত দুটি ধাপে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউ আয়োজন করা হয়। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ইন্টারভিউর পর ডকুমেন্ট ভেরিফিকেশনের মাধ্যমে সংশ্লিষ্ট পদগুলিতে নিয়োগ করা হয়। আবেদন করার জন্য জেনারেল এবং ওবিসি বিভাগের প্রার্থীদের আবেদন ফি জমা করা আবশ্যক। এই দুই শ্রেণীর আবেদনকারী বাদে তপশিলি জাতি ও উপজাতিভুক্ত আবেদনকারি সহ অন্যান্য অনগ্রসর শ্রেণীর আবেদনকারীদের আবেদন ফি জমা করার প্রয়োজন পড়ে না। এই বিপুল পরিমাণ শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশের অপেক্ষায় আছেন বহু চাকরিপ্রার্থী। যত দ্রুত সম্ভব বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে নিয়োগ প্রক্রিয়া শুরু করার দাবি জানিয়েছেন বেকার চাকরিপ্রার্থীরা। এই নিয়োগ সংক্রান্ত পরবর্তী সমস্ত আপডেট পাওয়ার জন্য এই ওয়েবসাইটে নিয়মিত নজর রাখবেন চাকরিপ্রার্থীরা।

চাকরির খবরঃ রাজ্যের SET পরীক্ষার আবেদন শুরু হল

কেন্দ্রীয় বিদ্যালয়ে শিক্ষক

Related Articles