অন্যান্য খবর

সরকারি কর্মীদের পেনশন নিয়ে নতুন সিদ্ধান্ত! সেপ্টেম্বরেই লাগু হবে নতুন নিয়ম, বিরাট ঘোষণা সরকারের

বিভিন্ন স্তরের সরকারি কর্মীদের জন্য পেনশন সহ বেশ কয়েকটি বিষয় নিয়ে নতুন সিদ্ধান্ত সামনে এলো। বিস্তারিত জানতে আজকের প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Advertisement

দীর্ঘ সময় পর সরকারি কর্মীদের জন্য বিরাট খুশির খবর সামনে এলো। পেনশন সহ একাধিক বিষয় নিয়ে নতুন সিদ্ধান্ত জানালো সরকার। শনিবার মন্ত্রিসভার সাম্প্রতিক বৈঠকের পর নতুন এই সিদ্ধান্ত সম্পর্কে বিস্তারিত তথ্য জানা গেল। পূর্ববর্তী নিয়মের পরিবর্তে সরকারি কর্মীদের পেনশন প্রদানের ক্ষেত্রে গ্রহণ করা হলো ইউনিফাইড পেনশন স্কিম (Unified Pension Scheme)। এর ফলে উপকৃত হবেন বিভিন্ন স্তরের সরকারি কর্মীরা। নতুন এই নিয়ম অনুযায়ী কোন ব্যক্তি নূন্যতম ২৫ বছর চাকরি করলে অবসর গ্রহণের আগের শেষ ১২ মাসের বেতনের বেসিক পে সিস্টেমের উপর ৫০ শতাংশ হারে পেনশন পাবেন।

অ্যাসিওর্ড ফ্যামিলি পেনশন (Assured Family Pension) স্কিমের মাধ্যমে কোন সরকারি কর্মীর কর্মরত অবস্থায় মৃত্যু ঘটলে তার পরিবার শেষ প্রাপ্ত মোট পেনশনের ৬০ শতাংশ টাকা পাবেন। ন্যূনতম ১০ বছর চাকরি করলে অ্যাসিওর্ড মিনিমাম পেনশন (Assured Minimum Pension) অনুযায়ী প্রতিমাসে ১০ হাজার টাকা পেনশন পেতে পারেন সরকারি কর্মীরা। মন্ত্রিসভার সিদ্ধান্তের পরে আগামী মাসেই এই সংক্রান্ত নির্দেশিকা জারি করা হবে বলে জানা গেছে। নির্দেশিকা জারি হওয়ার পরবর্তী সময়ে আগামী বছর অর্থাৎ ২০২৫ সালের এপ্রিল মাস থেকে এই নতুন প্রকল্প কার্যকরী হয়ে যাবে।

সরকারি কর্মীদের পেনশন

চাকরির খবরঃ রাজ্যের ভূমি দপ্তরে ডাটা এন্ট্রি অপারেটর নিয়োগ

ন্যাশনাল কাউন্সিলের পক্ষ থেকে শিব গোপাল মিশ্রের বক্তব্য অনুযায়ী, “সরকারের এই সিদ্ধান্ত অত্যন্ত তাৎপর্যপূর্ণ। ৩২ লক্ষ কেন্দ্রীয় সরকারের কর্মী এবং তাদের পরিবার এই প্রকল্পের মাধ্যমে উপকৃত হবেন। আশা করব কেন্দ্রীয় সরকারের পাশাপাশি প্রতিটি রাজ্যের ক্ষেত্রেও এই পরিবর্তন করা হবে। ২০০৪ সালের পর কর্মীদের পেনশনের বিষয়টি স্পেকুলেশন ও বাজারদরের উপর নির্ভর ছিল। এই সিদ্ধান্ত লাগু হওয়ার পরবর্তী সময়ে যে সমস্ত সরকারি কর্মীরা অবসর গ্রহণ করবেন তাদের ৫০ শতাংশ হারে পেনশন দেওয়া হবে কেন্দ্র সরকারের পক্ষ থেকে। সর্বনিম্ন পেনশন হিসেবে ১০ হাজার টাকা দেওয়ার কথা বলা হয়েছে।”

কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক শেষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক টুইট বার্তায় জানিয়েছেন, “দেশের উন্নতির স্বার্থে যে সরকারি কর্মচারীরা কঠিন পরিশ্রম করে চলেছেন, তাদের সকলের উপর আমরা গর্বিত। নতুন এই পেনশন প্রকল্প সেই সমস্ত কর্মচারীদের আর্থিক সুরক্ষা সুনিশ্চিত করবে। কেন্দ্রীয় সরকার কর্মচারীদের প্রতি কতটা দায়বদ্ধ তা এই পদক্ষেপের মাধ্যমে প্রমাণ হয়েছে।” কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত প্রকাশ্যে আসার পরেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের মধ্যে খুশির পরিবেশ দেখা গেছে। নতুন এই সিদ্ধান্ত গৃহীত হওয়ার পর যত দ্রুত সম্ভব নির্দেশিকা জারি করে এই প্রকল্প লাগু করার আহ্বান জানিয়েছেন সরকারি কর্মীরা।

সরকারি কর্মীদের পেনশন

Related Articles