অন্যান্য খবর

WBBPE: প্রাথমিকের সমস্ত নিয়োগ শুরু, নতুন বিজ্ঞপ্তি জারি করল প্রাথমিক শিক্ষা পর্ষদ

প্রাথমিক শিক্ষা পর্ষদের পক্ষ থেকে জারি করা হলো নতুন নোটিশ। সমস্ত শূন্যপদে শিক্ষক শিক্ষিকা নিয়োগের প্রক্রিয়া শুরু হয়ে গেল। বিস্তারিত জানতে আজকের প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Advertisement

অবশেষে প্রাথমিকের সমস্ত নিয়োগ শুরু হল। সম্প্রতি পশ্চিমবঙ্গের প্রাথমিক শিক্ষা পর্ষদের পক্ষ থেকে একটি নতুন বিজ্ঞপ্তি অর্থাৎ নোটিশ জারি করা হয়েছে অফিসিয়াল ওয়েবসাইটে। সদ্য প্রকাশিত এই বিজ্ঞপ্তি মাধ্যমে বিরাট ঘোষণা করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। অবশেষে শিক্ষক পদে নিয়োগের প্রক্রিয়া শুরু হয়ে গেল এই বিজ্ঞপ্তির মাধ্যমে। সংশ্লিষ্ট বিজ্ঞপ্তির মাধ্যমে নির্দিষ্ট তালিকাভুক্ত চাকরিপ্রার্থীদের পছন্দমত জেলায় গিয়ে জেলা শিক্ষা অধিকর্তার সঙ্গে যোগাযোগ করার কথা বলা হয়েছে। এদিন বুধবার পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়। নিঃসন্দেহে চাকরিপ্রার্থীদের কাছে এটি বিরাট একটি বড় সুখবর। আইনি জটিলতায় যেখানে রাজ্যের প্রাথমিক স্তরের স্কুলগুলিতে শিক্ষক নিয়োগের প্রক্রিয়া দীর্ঘ সময় ধরে আটকে রয়েছে সেখানে এই নোটিশ চাকরিপ্রার্থীদের কাছে আশার আলো।

বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স 2024

বুধবার প্রকাশিত এই নোটিফিকেশনে স্পষ্ট ভাবে বলা হয়েছে, প্রাথমিক শিক্ষা পর্ষদ দ্বারা আয়োজিত ২০২২ সালের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণকারী চাকরিপ্রার্থীদের জেলাওয়ারী প্যানেল লিস্ট ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে। রাজ্য স্তরের কাউন্সিলিং যেটি আয়োজিত হয়েছিল গত ২১ আগস্ট, ২০২৪ এবং ২২ আগস্ট, ২০২৪ তারিখে। সেই কাউন্সেলিং -এর ভিত্তিতে এই নতুন প্যানেল জারি করা হয়েছে বলে জানানো হয়েছে পর্ষদের পক্ষ থেকে। বিজ্ঞপ্তিতে চাকরিপ্রার্থীদের উদ্দেশ্যে বলা হয়েছে, যে সমস্ত চাকরিপ্রার্থীরা কাউন্সিলিংয়ের সময় নিজেদের পছন্দমত জেলা নির্বাচন করেছিলেন সেই সমস্ত প্রার্থীরা তাদের নির্বাচিত জেলায় গিয়ে যত দ্রুত সম্ভব জেলা শিক্ষা অধিকর্তার সঙ্গে সাক্ষাৎ করবেন। সংশ্লিষ্ট প্রার্থীদের নিয়োগের পরবর্তী প্রক্রিয়া জেলা শিক্ষা অধিকর্তা দপ্তরের অফিস থেকে পরিচালনা করা হবে।

বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স 2024

আরও পড়ুনঃ আগামী মাসেই উচ্চ প্রাথমিকে ১৪ হাজার শিক্ষক নিয়োগ

রাজ্যের ডিস্ট্রিক্ট প্রাইমারি স্কুল কাউন্সিল (DPSC) গুলিকে ইতিমধ্যেই এই সংক্রান্ত বিষয়ে অবগত করা হয়েছে। কাউন্সিলিং -এ অংশগ্রহণকারী প্রার্থীদের যত দ্রুত সম্ভব সংশ্লিষ্ট জেলার প্রাথমিক স্কুলগুলিতে নিয়োগের ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করার কথা বলা হয়েছে। স্বাভাবিকভাবেই প্রাথমিক শিক্ষা পর্ষদের পক্ষ থেকে এই বিজ্ঞপ্তি জারি করার পর ২০২২ সালের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণকারী প্যানেল ভুক্ত প্রার্থীদের মধ্যে খুশির পরিবেশ দেখা গেছে। দীর্ঘ ২ বছর সময় অতিক্রান্ত হওয়ার পর অবশেষে রাজ্যের প্রাথমিক স্কুলগুলিতে শিক্ষক পদে নিয়োগ পেতে চলেছেন এই চাকরিপ্রার্থীরা। উল্লেখ্য, প্রাথমিক শিক্ষা পর্ষদের ২০১৪ এবং ২০১৭ সালের নিয়োগের বিষয়টি এখনো আদালতে বিচারাধীন আছে। পর্ষদের পক্ষ থেকে ২০২২ সালের প্রার্থীদের নিয়োগ সংক্রান্ত এই বিজ্ঞপ্তি প্রকাশের পর আদালতে দ্রুত মামলার নিষ্পত্তি করে নিয়োগপত্র জারি করার দাবী জানিয়েছেন ২০১৪ এবং ২০১৭ সালের যোগ্য চাকরিপ্রার্থীরা।

বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স 2024

Related Articles