চাকরির খবর

রাজ্য পুলিশের ৪৯৪ টি শূন্যপদে সাব-ইন্সপেক্টর নিয়োগ, কবে থেকে শুরু আবেদন? বিস্তারিত দেখে নিন

Exam Bangla 'র খবরে সীলমোহর। মুখ্যমন্ত্রীর ঘোষণার পরেই রাজ্য পুলিশে ৪৯৪ জন নতুন সাব-ইন্সপেক্টর নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করল স্বরাষ্ট্র দপ্তর। বিস্তারিত জানতে আজকের প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Advertisement

বিধানসভায় মুখ্যমন্ত্রীর ঘোষণার পরে পশ্চিমবঙ্গ সরকারের স্বরাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে ৪৯৪ টি শূন্যপদে সাব-ইন্সপেক্টর নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হলো। রাজ্যের পুলিশ এস্টাবলিশমেন্ট ব্রাঞ্চ, নবান্নের পক্ষ থেকে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বুধবার। সদ্য প্রকাশিত এই বিজ্ঞপ্তিতে রাজ্য পুলিশের বিভিন্ন ডিভিশনে ৪৯৪ টি নতুন শূন্যপদে সাব-ইন্সপেক্টর নিয়োগের উল্লেখ করা হয়েছে। রাজ্যের বর্তমান আইন-শৃঙ্খলা পরিস্থিতির কথা বিবেচনা করে আইনশৃঙ্খলা, ট্রাফিক নিয়ন্ত্রণ ইত্যাদির জন্য এই নিয়োগ করা হবে। সংশ্লিষ্ট প্রার্থীদের সশস্ত্র বাহিনী এবং অস্ত্রবিহীন বাহিনীতে প্রয়োজন অনুসারে নিয়োগ করা হবে।

এই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে নবান্নের পক্ষ থেকে। সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে রাজ্যের পুলিশ রিক্রুটমেন্ট দপ্তরকে যত দ্রুত সম্ভব এই নিয়োগের প্রক্রিয়া শুরু করার কথা বলা হয়েছে। রাজ্যের ডেপুটি সেক্রেটারির অফিস কর্তৃক অনুমোদিত এই বিজ্ঞপ্তি অনুযায়ী শূন্যপদগুলিতে নিয়োগের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে যত দ্রুত সম্ভব। রাজ্য পুলিশ এবং কলকাতা পুলিশের বিপুল সংখ্যক কনস্টেবল এবং মহিলা কনস্টেবল নিয়োগের পরীক্ষা বাকি থাকার মাঝে রাজ্য পুলিশে সাব-ইন্সপেক্টর নিয়োগের জন্য প্রকাশিত এই বিজ্ঞপ্তি যথেষ্ট গুরুত্বপূর্ণ। রাজ্যের স্বরাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করার পর পরবর্তী পদক্ষেপ অনুযায়ী পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের পক্ষ থেকে নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশের অপেক্ষায় আছেন চাকরিপ্রার্থীরা।

সাব-ইন্সপেক্টর নিয়োগ

চাকরির খবরঃ প্রচুর পরিমাণ শূন্যপদে কনস্টেবল নিয়োগ করছে ভারতীয় সেনা

সাব-ইন্সপেক্টর নিয়োগ

বিশেষজ্ঞ মহলের মতামত অনুযায়ী, এই নিয়োগের জন্য পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের পক্ষ থেকে অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে আগামী ১ থেকে ২ মাসের মধ্যে। উল্লেখ্য রাজ্য পুলিশে এই সাব-ইন্সপেক্টর নিয়োগ মূল চারটি প্রক্রিয়ার মাধ্যমে করা হয়। প্রথম পর্যায়ে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। লিখিত পরীক্ষায় মূলত জেনারেল স্টাডি, পাটিগণিত, রিজিনিং এবং ইংরেজি বিষয় থেকে প্রশ্ন থাকে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা শারীরিক যোগ্যতা নির্ণয়ের পরীক্ষায় অংশগ্রহণ করেন। শারীরিক যোগ্যতার মাপ কাঠিতে উত্তীর্ণ প্রার্থীদের ইন্টারভিউর পর ডকুমেন্ট ভেরিফিকেশন এবং মেডিকেল টেস্টের মাধ্যমে নিয়োগ করা হয়। স্বরাষ্ট্র দপ্তর, নবান্নের পক্ষ থেকে ডিপার্টমেন্টাল নোটিশ জারি হওয়ার পর নিয়োগের মূল নোটিশ কবে প্রকাশিত হয় সেটি এখন দেখার বিষয়।

আরও পড়ুনঃ ৭০০ শূন্যপদে নিয়োগের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী

সাব-ইন্সপেক্টর নিয়োগ

Related Articles