চাকরির খবর

রাজ্যের বাসিন্দা হলেই সিভিল সার্ভিস পরীক্ষায় বসা যাবে, এমন সিদ্ধান্ত রাজ্য মন্ত্রীসভার

Advertisement

এ রাজ্যের পরীক্ষার্থীদের জন্য বিরাট সুখবর। কারণ রাজ্যের চাকরি পরীক্ষার ক্ষেত্রে অনেক কম প্রতিযোগিতার সম্মুখীন হতে চলেছে এ রাজ্যের চাকরিপ্রার্থীরা। এবার থেকে এই রাজ্যের বাসিন্দা হলেই বসতে পারবেন এ রাজ্যের পিএসসি এবং সিভিল সার্ভিস পরীক্ষায়। রাজ্যের মন্ত্রিসভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। না না, এই আইন পশ্চিমবঙ্গ রাজ্যে লাগু হয়নি। এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে আসাম রাজ্যের মন্ত্রিসভার তরফ থেকে। অর্থাৎ এবার থেকে আসাম পাবলিক সার্ভিস কমিশন আয়োজিত সিভিল সার্ভিস পরীক্ষায় কেবল আসাম রাজ্যের স্থায়ী বাসিন্দারা অংশগ্রহণ করতে পারবেন। এই নিয়মের ফলে আসামের চাকরিপ্রার্থীদের অনেক সুবিধা হবে। কারণ অন্য রাজ্য থেকে পরীক্ষার্থী এলে প্রতিযোগিতা অনেকবৃদ্ধি পায়।

চাকরির খবরঃ
এইট পাশে ব্যাংকে গ্রূপ-ডি নিয়োগ
রাজ্যে আশা কর্মী নিয়োগ

মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা জানিয়েছেন, এতদিন শুধুমাত্র অসমীয়া ভাষা জানলেই একজন প্রার্থী এই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারতেন। ফলে যে সকল ইংরেজি মাধ্যমের পড়ুয়ারা এই পরীক্ষায় বসতেন, তাঁরা অনেক অসুবিধার সম্মুখিন হতেন। এই অসুবিধা দূর করতে রাজ্যের মন্ত্রী সভার তরফ থেকে সিভিল সার্ভিস পরীক্ষায় ল্যাঙ্গুয়েজ পেপারটি বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি আরও জানান, ল্যাঙ্গুয়েজ পেপারটি বাদ দেওয়া হলেও যেসব পরীক্ষার্থীরা এই পরীক্ষায় অংশগ্রহণ করবেন তাদের অসমীয়া বা রাজ্যের স্বীকৃত অন্য যে কোন ভাষায় কথা বলতে জানতে হবে। স্বীকৃত ভাষাগুলির মধ্যে বোডো ভাষাও রয়েছে।

তবে সিভিল সার্ভিস পরীক্ষার সিলেবাস থেকে অসমীয়া ভাষাকে সরিয়ে দেওয়ায় অসম রাজ্যের বিজেপি সরকারের বিরুদ্ধে সরব হয়েছে ওই রাজ্যে বিরোধী দলগুলি।
পশ্চিমবঙ্গের একজন চাকরি প্রার্থী হিসেবে এই সিদ্ধান্ত কতটা সঠিক নাকি ভুল অবশ্যই নিচে দেওয়া টুইটারে কমেন্ট করে জানান।

Related Articles