চাকরির খবর

চাকরি দেওয়ার দায় সরকারের নয়, বললেন খোদ প্রধানমন্ত্রী

Advertisement

কর্মসংস্থানের দায়িত্ব সরকারের নয়। বছরে ২ কোটি চাকরি এখন অতীত। গোটা দেশের মধ্যে বেকারত্ব ও মূল্যবৃদ্ধি সবোর্চ্চ সীমায়। বেকারত্ব ৪৫ বছরের রেকর্ড স্পর্শ করেছে। তবে এসব মানতে নারাজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কর্মসংস্থানের দায় থেকে সরে এলেন। চাকরি দেওয়ার দায় সরকারের নয়! সংসদে এমনই বুঝিয়ে দিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর এটাও স্পষ্ট করে দিলেন যে দেশে বেকারত্বও নেই, মূল্যবৃদ্ধিও নেই।

এদিন সোমবার প্রধানমন্ত্রী মোদী সংসদে রাসট্রপতির অভিভাষণের উপর জবাবি ভাষণে জানিয়ে দিলেন কর্মসংস্থানের জন্য সরকারের উপর ভরসা করে থাকার দিন শেষ হয়েছে। সবকিছু সরকার করে দেবে এই ভাবনা আর চলবে না। আগে মনে করা হতো, সরকারই ভাগ্যবিধাতা, সরকারই জীবিকার সব দায়িত্ব নেবে। কিন্তু এই ভাবনা ভুল। যুবসমাজ নিজেরা নিজেকেই গড়বে বলে মন্তব্য করলেন প্রধানমন্ত্রী।

২০১৪ সালে তিনিই প্রতিশ্রুতি দিয়েছিলেন বছরে ২ কোটি কর্মসংস্থানের কথা। কিন্তু ৮ বছর পর উল্টো পথে হাঁটলেন মোদী। সংসদে দাঁড়িয়ে বললেন, ‘আমরা চাই যুবসমাজ নিজেই ব্যবসা বাণিজ্যের উদ্যোগ নিক। গত ৫ বছরে ৬০ হাজার স্টার্ট আপ হয়েছে। আরও হোক। বেকারত্ব নিয়ে বিরোধীরা বিভ্রান্ত করছে। মূল্যবৃদ্ধি আকাশ স্পর্শ করেনি বরং নিয়ন্ত্রণেই আছে। আমরা জিনিসপত্রের দাম বাড়তে দিইনি! মূল্যবৃদ্ধি যা ছিল সব অতীতে। ইউপিএ সরকারের সময় অনেক বেশি মূল্যবৃদ্ধি হয়েছিল।’ এসবের জন্য প্রধানমন্ত্রী উল্টে কংগ্রেসকেই দায়ী করেছেন।

প্রধানমন্ত্রী আরও বলেন, দেশে ক্ষুদ্র শিল্প বিপুল উন্নতি করেছে। সরকার প্রচুর কর্মসংস্থান তৈরি করেছে। বিশ্বের সবথেকে দ্রুত বর্ধনশীল অর্থনীতি এখন ভারতের। ভারত সবকিছুতেই প্রভূত উন্নতি করছে। সবমিলিয়ে এদিনের ভাষণে নিজের সরকারের সব ব্যার্থতা ঢেকে দিয়ে শুধু সাফল্যের ঢাক পেটালেন মোদি।

আরও পড়ুনঃ
রাজ্যে প্রচুর শূন্যপদে আশা কর্মী নিয়োগ
পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে গ্রূপ-ডি কর্মী নিয়োগ
সরকারি অফিসে গ্রূপ-সি কর্মী নিয়োগ

তবে প্রকৃতপক্ষে কর্মসংস্থানের দায়িত্ব সরকারের কিনা তা বিচার করবে শিক্ষিত বেকার যুবক- যুবতীরা। মোদির এই ভাষণ কথায় থাকলেও, প্রকৃতপক্ষে গোটা দেশ জুড়ে গত দু’বছরে দেশে বেকারত্ব বৃদ্ধি পেয়েছে। তবে চাকরিপ্রার্থীদের কথায়, ‘২ বছর অতিক্রান্ত হয়ে যাওয়ার পরও যে সরকার রেলওয়ে গ্রূপ-ডি পরীক্ষা আয়োজনে ব্যর্থ, তারা কিভাবে বার্ষিক ২ কোটি চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দেয়?’

Related Articles