শিক্ষার খবর

মার্চেই হচ্ছে মাধ্যমিক পরীক্ষা, দেখুন মাধ্যমিকের পূর্ণাঙ্গ সূচী

Advertisement

পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে গত নভেম্বর মাসেই ২০২২ মাধ্যমিক পরীক্ষার পূর্ণাঙ্গ রুটিন প্রকাশ করা হয়েছিল। কিন্তু করোনা ভাইরাসের বাড়বাড়ন্তে মাধ্যমিক পরীক্ষার্থীরা চিন্তার মধ্যে ছিলেন। ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষা হবে কি হবে না এই নিয়ে সন্দেহ ছিল গোটা রাজ্যের পড়ুয়া তথা অভিভাবকদের মধ্যে। কিন্তু আপাতত করোনা ভাইরাসের সংক্রমণ আয়ত্তের মধ্যে। গোটা রাজ্য জুড়ে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় সহ সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান গুলি খুলে গেছে। তাই এবছরের মাধ্যমিক পরীক্ষা হবে কি হবে না এ নিয়ে সন্দেহের কোনো বালাই নেই। মাধ্যমিক পরীক্ষা হবে পূর্ব ঘোষিত দিনগুলিতে।

মাধ্যমিক রুটিন ২০২২

আগামী মার্চ মাসেই শুরু হচ্ছে ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষা। হাতে আছে এক মাসেরও কম সময়। ইতিমধ্যেই রাজ্যজুড়ে মাধ্যমিক পরীক্ষার্থীরা পুরোদমে প্রস্তুতি চালিয়ে যাচ্ছেন। প্রসঙ্গত গত বছরের তুলনায় এবছর মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৫০ হাজারেরও বেশি বৃদ্ধি পেয়েছে। গত বছর মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লক্ষ ৭৯ হাজার ৬৯৯ জন। এবছর ওই সংখ্যাটা ১১ লক্ষ ২৮ হাজার ৯৪৮ জনে দাঁড়িয়েছে।

মাধ্যমিক সিলেবাস ২০২২: ক্লিক করুন
উচ্চ মাধ্যমিক সিলেবাস ২০২২: ক্লিক করুন

এবার এক নজরে দেখে নেওয়া যাক মাধ্যমিক পরীক্ষার সম্পূর্ণ রুটিন।
২০২২ মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ৭ মার্চ, সোমবার। প্রথম দিন পরীক্ষা হবে প্রথম ভাষা। ৮ মার্চ, মঙ্গলবার পরীক্ষা হবে দ্বিতীয় ভাষা। তৃতীয় দিন ৯ মার্চ, বুধবার রয়েছে ভূগোল পরীক্ষা। তারপরে একদিন ছুটি। ১১ মার্চ, শুক্রবার হবে ইতিহাস পরীক্ষা। জীবন বিজ্ঞান পরীক্ষা হবে ১২ মার্চ, শনিবার। রবিবার ছুটি। ১৪ মার্চ, সোমবার গণিত বিষয়ের পরীক্ষা হবে। পরের দিন ১৫ মার্চ, মঙ্গলবার ভৌত বিজ্ঞান পরীক্ষা। শেষ দিন ১৬ মার্চ, বুধবার ঐচ্ছিক বিষয় পরীক্ষা রয়েছে।

প্রসঙ্গত এ বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা পূর্বঘোষিত দিন অনুযায়ী হতে চলেছে।

Madhyamik Routine 2022: Download Now
HS Routine 2022: Download Now

Related Articles