শিক্ষার খবর

মাধ্যমিক পরীক্ষার্থীদের সুখবর! পরীক্ষার্থীদের সুবিধার্থে বিশেষ কন্ট্রোল রুম খোলা হলো

Advertisement
আগামী ৭ মার্চ থেকে শুরু হচ্ছে ছাত্র-ছাত্রীদের জীবনের সবথেকে বড় পরীক্ষা মাধ্যমিক পরীক্ষা। চলবে ১৬ মার্চ পর্যন্ত। গত দু’বছরের কোভিড পরিস্থিতিতে এই প্রথম অফলাইনে পরীক্ষা দেবে পড়ুয়ারা। তাও আবার নিজের স্কুল নয়, পূর্ব নিয়মানুযায়ী বাইরের স্কুলে গিয়ে পরীক্ষা দেবে পড়ুয়ারা। মাধ্যমিক পরীক্ষার্থীদের সুবিধার্থে মধ্যশিক্ষা পর্ষদ চালু করল বিশেষ কন্ট্রোল রুম। মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, এখানে ফোন করে পরীক্ষা সংক্রান্ত যেকোনও বিষয় জানতে পারবেন পরীক্ষার্থী ও অভিভাবকরা। কন্ট্রোল রুমের দু’টি ফোন নম্বর হল- ০৩৩ ২৩২১৩৮২৭ এবং ০৩৩ ২৩৫৯২২৭৪। সোমবার থেকেই এই কন্ট্রোল রুম চালু হয়ে গেছে।
এবারের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা হচ্ছে অফলাইনেই। মাধ্যমিক পরীক্ষা দিতে যেতে হবে বাইরের স্কুলে তবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে হোম সেন্টারেই। পরীক্ষায় যাতে কোনো প্রকার গাফিলতি না হয়, তাই পার্শ্বশিক্ষকদের নজরদারির দায়িত্ব থেকে দূরে রাখা হয়েছে। পরীক্ষা সেন্টারে শিক্ষকদের মোবাইল ফোন ব্যবহারে কড়া বিধি- নিষেধ জারি করা হয়েছে। কয়েকটি পরীক্ষা সেন্টারে রয়েছে হাই এলার্ট। এমনকী কয়েকটি জায়গায় পরীক্ষা চলাকালীন বন্ধ থাকতে পারে ইন্টারনেট পরিষেবা। সব মিলিয়ে এবারের মাধ্যমিক পরীক্ষা ঘিরে তৈরি হয়েছে নিরাপত্তার এক বিশাল বিধিনিষেধ।
মাধ্যমিকের কবে কোন পরীক্ষা জেনে নিন
২০২২ মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ৭ মার্চ, সোমবার। প্রথম দিন পরীক্ষা হবে প্রথম ভাষা। ৮ মার্চ, মঙ্গলবার পরীক্ষা হবে দ্বিতীয় ভাষা। তৃতীয় দিন ৯ মার্চ, বুধবার রয়েছে ভূগোল পরীক্ষা। তারপরে একদিন ছুটি। ১১ মার্চ, শুক্রবার হবে ইতিহাস পরীক্ষা। জীবন বিজ্ঞান পরীক্ষা হবে ১২ মার্চ, শনিবার। রবিবার ছুটি। ১৪ মার্চ, সোমবার গণিত বিষয়ের পরীক্ষা হবে। পরের দিন ১৫ মার্চ, মঙ্গলবার ভৌত বিজ্ঞান পরীক্ষা। শেষ দিন ১৬ মার্চ, বুধবার ঐচ্ছিক বিষয় পরীক্ষা রয়েছে।

Related Articles