চাকরির খবর

মাধ্যমিক পরীক্ষার্থীদের মানতে হবে এই নিয়ম, নতুন নিয়ম জারি মধ্যশিক্ষা পর্ষদের

Advertisement

৭ ই মার্চ সোমবার থেকে শুরু হচ্ছে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা। মাধ্যমিক পরীক্ষার্থীদের জীবনের প্রথম সবচেয়ে বড় পরীক্ষার প্রশ্ন ফাঁস রুখতে মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে একগুচ্ছ নতুন নির্দেশিকা জারি করা হয়েছে। মাধ্যমিক পরীক্ষা চলাকালীন পরীক্ষার্থীদের এই নির্দেশিকা মেনে চলতে নির্দেশ দেওয়া হয়েছে। প্রতি বছরের মতো এবছরও মাধ্যমিক পরীক্ষা শুরু হবে সকাল ১১ টা ৪৫ মিনিট থেকে। পরীক্ষার্থীরা উত্তর লেখা শুরু করতে পারবে দুপুর ১২ টা থেকে। বিকাল ৩ টায় পরীক্ষা শেষ হবে।
কিন্তু এবছর মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন ফাঁস রুখতে আগের থেকেও যেন বেশি কড়া পদক্ষেপ নিচ্ছে রাজ্যের মধ্যশিক্ষা পর্ষদ। ইতিমধ্যেই এই প্রেক্ষিতে নির্দেশিকা জারি করা হয়েছে। তাতে উল্লেখ করা হয়েছে একাধিক নিয়ম।

পরীক্ষার্থীদের উদ্দেশ্যে যে নিয়ম জারি করা হয়েছে তা হল, পরীক্ষা শুরুর ১ ঘণ্টা ১৫ মিনিট শৌচালয়ে যাওয়া যাবে না অর্থাৎ দুপুর ১২ টা থেকে পরীক্ষা শুরু হওয়ার পর ১ টা ১৫ মিনিটের আগে কেউ শৌচালয় যেতে পারবে না। আগে বাথরুম বা অন্য কারণে হলের বাইরে যাওয়ার অনুমতি পাওয়া যেত পরীক্ষা শুরুর ৪৫ মিনিট পর থেকে। কিন্তু এবছরের মাধ্যমিক পরীক্ষায় নিয়মটা পরিবর্তন হতে চলেছে। পরীক্ষার্থীরা দুপুর ১ টা ১৫ মিনিটের পর থেকে বাইরে বেরোতে পারবে। পরীক্ষার্থীর সঙ্গে পরীক্ষাকেন্দ্রের ভিতরে একজন ঢুকতে পারবেন। শুধুমাত্র পরীক্ষার প্রথমদিন মিলবে এই অনুমতি। তবে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অর্থাত্‍ ১১:১৫ মিনিটে সেই অভিভাবককে বাইরে চলে আসতে হবে।

পাশাপাশি কোনো পরীক্ষার্থী যেকোনো ইলেকট্রনিক গ্যাজেট নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। গত বছর করোনার কারণে মাধ্যমিক হয়নি। ২০২০ সালের পর এবার ফের হাতে কলমে পরীক্ষা হতে চলেছে। তাই এবারের পরীক্ষায় যাতে কোনোরকম জালিয়াতি না হয় তার জন্যই এমন সিদ্ধান্ত ঘোষণা করেছে পর্ষদ। পরীক্ষা শেষের ৩০ মিনিট আগে হলের দরজাগুলি বন্ধ করে সকলের খাতা জমা নেওয়ার পর তা মিলিয়ে দেখে দরজা খোলার নির্দেশ দিয়েছে পর্ষদ। এই নির্দেশিকায় আরও বলা হয়েছে, উত্তরপত্র প্যাকেট করার সময় সর্বোচ্চ ৭৫ টি খাতা একসঙ্গে রাখা যাবে। ট্রেনে উত্তরপত্র পাঠানোর সময় প্রতিটি পার্সেল ৫০ কিলোর মধ্যে রাখতে হবে।

আরও পড়ুনঃ উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিন পরিবর্তন

সব মিলিয়ে পর্ষদ ও প্রশাসনের কড়া তৎপরতায় শুরু হতে চলেছে ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষা। তবে বিগত কয়েক বছরের মাধ্যমিক পরীক্ষার চিত্র দেখলে লক্ষ্য করা যাবে বছরগুলিতে মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস আটকাতে পারেনি মধ্যশিক্ষা পর্ষদ। তবে আশা করা যায় এবছরের কড়া নির্দেশিকায় মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস আটকানো সম্ভব হবে।

Related Articles