শিক্ষার খবর

উচ্চ মাধ্যমিক রুটিন আবারও পরিবর্তন হতে পারে, পড়ুন বিস্তারিত প্রতিবেদন

Advertisement

রাজ্যের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের কপালে চিন্তার ভাঁজ। কারন আবারও পরিবর্তন হতে পারে ২০২২ উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিন। বদল করা হল সর্বভারতীয় জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার সময় সূচি। ১৬ এপ্রিলের পরিবর্তে এবার জেইই মেন শুরু হবে ২১ এপ্রিল থেকে। ৪ মে পর্যন্ত চলবে পরীক্ষা। এদিন সোমবার বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে দিল ন্যাশনাল টেস্টিং এজেন্সি। জেইই মেন পরীক্ষার দিনক্ষণ বদল হওয়ায় প্রভাব পড়তে পারে উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিনে। কারণ ২৫ এপ্রিল জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার দিন উচ্চ মাধ্যমিকের পরীক্ষাও আছে। তাই দুটো পরীক্ষা একই দিনে দেওয়া সম্ভব নয় পরীক্ষার্থীদের। কারন এরাজ্যের বহু উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী জেইই মেন পরীক্ষায় অংশগ্রহণ করে থাকেন।সে কারণে আশঙ্কা করা হচ্ছে ফের উচ্চ মাধ্যমিক সূচিতে বদল আসতে পারে।

তবে জয়েন্ট পরীক্ষার দিনক্ষণ বদলের ক্ষেত্রে ন্যাশনাল টেস্টিং এজেন্সির পক্ষ থেকে ব্যাখ্যায় জানানো হয়েছে, ছাত্রছাত্রীদের আবেদনে সাড়া দিয়েই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এই সময় বিভিন্ন বোর্ডের পরীক্ষা অনুষ্ঠিত হয়। সেই বোর্ড পরীক্ষার সঙ্গে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার সূচিতে সংঘাত ঘটছে। তাই ছাত্রছাত্রীরা পরীক্ষা পিছনোর অনুরোধ জানিয়েছিলেন। তাঁদের আবেদনে সাড়া দিয়ে সময়সূচি বদলে ফেলা হয়েছে। এর আগে ১৬, ১৭, ১৮, ১৯, ২০ এবং ২১ এপ্রিল জেইই মেন পরীক্ষা হবে বলে জানানো হয়েছিল। কিন্তু নতুন সূচি অনুসারে জয়েন্ট এন্ট্রান্স হবে ২১, ২৪, ২৫ ও ২৯ এপ্রিল এবং ১ মে ও ৪ মে। এর মধ্যে ২৫ মে, ২০২২ তারিখ রয়েছে উচ্চমাধ্যমিকের একটি পরীক্ষা। এক্ষেত্রে সমস্যা এড়াতে আবারও দিন বদল করতে হতে পারে পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদকে।

প্রসঙ্গত, কিছুদিন আগেই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ ২০২২ উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ পরিবর্তন করে নতুন পরীক্ষা সূচী প্রকাশ করেছিল। এই সূচী পরিবর্তনের কারন ছিল সেই জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা। তবে এবার জয়েন্ট এন্ট্রান্স বোর্ড তাদের পরীক্ষা সূচী পরিবর্তন করায় অসুবিধায় পড়তে চলেছে রাজ্যের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা। তবে রাজ্যের উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ পরীক্ষার দিনক্ষন পরিবর্তন না করলে রাজ্যের বহু ছেলে- মেয়ে জেইই মেন পরীক্ষায় বসতে পারবে না। তাই উচ্চ মাধ্যমিক পরীক্ষার নতুন দিনক্ষন প্রকাশ করতে পারে সংসদ। তবে নতুন রুটিন প্রকাশ সম্পর্কে এখনও কোনো বিজ্ঞপ্তি জারি করেনি সংসদ। নতুন রুটিন প্রকাশ হলে ExamBangla.com -এর পাতায় প্রকাশ করা হবে।

Related Articles