চাকরির খবর

এগুলি লিখলে বাতিল হবে উত্তরপত্র, কড়া নির্দেশিকা জারি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের

Advertisement

২ এপ্রিল, শনিবার থেকে শুরু হতে চলেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা (West Bengal HS Exam 2022)। এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার আগে বড়সড় নির্দেশ দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE)। উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা যদি তাদের উত্তরপত্রে এইসব বিষয়গুলি লিখে তাহলে বাতিল হতে পারে সংশ্লিষ্ট পরীক্ষার্থীর খাতা। একজন উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী বা পরীক্ষার্থীর অভিভাবক হিসাবে আপনার অবশ্যই জেনে নেওয়া উচিত কি কি লিখলে উত্তরপত্র বাতিল হতে পারে।

উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০২২

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে, উচ্চ মাধ্যমিকের উত্তরপত্রে কোনওরকম রাজনৈতিক স্লোগান লেখা যাবে না। আঁকা যাবে না কোনও অশ্লীল ছবি। অশ্লীল কোনও ভাষাও লেখা যাবে না বলে স্পষ্টভাবে জানানো হয়েছে সংসদের এই নির্দেশিকায়। যদি কোনো উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী এই নিষেধাজ্ঞা অমান্য করে তাহলে তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে। এমনকি ওই পরীক্ষার্থীর উত্তরপত্র বাতিলও করা হতে পারে।

ঘটনা এরাজ্যের ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষার। করোনা কাটিয়ে এবারে প্রথম হলো ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষা। মাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছে ১৬ মার্চ। ইতিমধ্যেই মাধ্যমিকের খাতা দেখা শুরু করেছেন এরাজ্যের শিক্ষক- শিক্ষিকারা। মাধ্যমিকের খাতা দেখতে গিয়ে শিক্ষকদের চক্ষু চড়ক গাছ। অধিকাংশ পরীক্ষার্থীদের উত্তরপত্র ‘খেলা হবে’ স্লোগান। উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে যেন এরকম ঘটনা না ঘটে তার জন্য আগেভাগেই নির্দেশিকা জারি করলো উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

প্রসঙ্গত এবার ‘হোম সেন্টারে’ হবে ২০২২ উচ্চমাধ্যমিক পরীক্ষা। অর্থাৎ পড়ুয়ারা নিজেদের স্কুলে গিয়েই পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন। পরীক্ষা চলবে ২৭ এপ্রিল পর্যন্ত। কোনওরকম অপ্রীতিকর ঘটনা ছাড়াই যাতে নির্বিঘ্নে উচ্চ মাধ্যমিক পরীক্ষা সম্পূর্ণ হয়, তা সুনিশ্চিত করার দায়িত্ব থাকবে বিশেষ পর্যবেক্ষকদের উপর। এমনকি পরীক্ষার দিনগুলিতে সব পরীক্ষাকেন্দ্রের ১০০ মিটার পর্যন্ত ১৪৪ ধারা জারি থাকবে।

Related Articles