চাকরির খবর

স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে বিরাট ঘোষণা, এবার ঋন পাওয়া অনেক সহজ হবে

Advertisement

পশ্চিমবঙ্গের সমস্ত পড়ুয়াদের জন্য বিরাট সুখবর। গোটা রাজ্যের ছেলে মেয়েদের অর্থের অভাবে উচ্চশিক্ষা যেন বন্ধ না হয়ে যায়, তাই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে এ রাজ্যে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের ক্যাম্প চালু হতে চলেছে।স্টুডেন্ট-ক্রেডিট কার্ডের আবেদনকারীদের সাহায্য করার জন্য এপ্রিল মাসের প্রথম সপ্তাহে রাজ্যজুড়ে বিশেষ ক্যাম্প করার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার।

স্টুডেন্ট ক্রেডিট কার্ড 2022

ছাত্র-ছাত্রীরা এই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আবেদন করলে উচ্চশিক্ষার জন্য সর্বাধিক ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাবেন। ৪০ বছর বয়স পর্যন্ত এই ঋণ পাওয়া যাবে। উচ্চশিক্ষার জন্য এই কার্ডের মাধ্যমে ঋণ নিলে কোনরূপ গ্যারেন্টার লাগবে না। খুব কম সুদে ঋণ পাওয়ার সুযোগ পাবেন এ রাজ্যের ছাত্রছাত্রীরা।

ইতিমধ্যেই রাজ্যের ২০ হাজার ছাত্রছাত্রীকে এই ক্রেডিট কার্ড দেওয়া হয়েছে। এই সংখ্যাটা আরো বাড়াতে চাইছে রাজ্য সরকার। রাজ্যের শুরু হয়েছে ২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। আর উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষ হলেই ছাত্র-ছাত্রীরা পরবর্তী উচ্চশিক্ষার জন্য অগ্রসর হবেন। আর উচ্চ শিক্ষার জন্য যে অর্থের প্রয়োজন টা পাওয়া যাবে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে। যেসব পড়ুয়ারা আর্থিকভাবে পিছিয়ে, তাদের ক্ষেত্রে এই স্টুডেন্ট ক্রেডিট কার্ড আশীর্বাদ হয়ে দাঁড়াবে। স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আবেদন প্রক্রিয়া, কি কি প্রয়োজনীয় নথিপত্র লাগবে, কিভাবে আবেদন করলে খুব সহজেই ঋণ পাওয়া যাবে এই সমস্ত কিছু নিয়ে রাজ্যের বিভিন্ন জেলায় স্টুডেন্ট ক্রেডিট কার্ডের ক্যাম্প চালু হতে চলেছে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কথায়, কোর্স ফি, হোস্টেল ফি সবই পাওয়া যাবে এই কার্ডে। এদিন তিনি বলেন, ‘ব্যাঙ্কগুলিকে অনুরোধ করব প্রকল্পের আওতায় আসার। সরকার গ্যারেন্টার তাই নিশ্চিন্তে ঋণ দিন। ব্যাঙ্কগুলিকে অনুরোধ করব বেশি বেশি সংখ্যায় ছাত্রদের ঋণ দিন। পড়ুয়াদের উচ্চশিক্ষার স্বপ্নের যেন মৃত্যু না হয়।’

আরও পড়ুনঃ স্টুডেন্ট ক্রেডিট কার্ড আবেদন পদ্ধতি

এদিন শনিবার সংশ্লিষ্ট জেলা প্রশাসনের সঙ্গে স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে বৈঠক করেছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। কীভাবে আরও দ্রুত ছাত্রছাত্রীদের কাছে এই স্টুডেন্ট ক্রেডিট কার্ড পৌঁছে দেওয়া যায় তা নিয়েই আলোচনা আলোচনা হয়েছে এই বৈঠকে।

Related Articles