স্কলারশিপ 2024

ঐক্যশ্রী স্কলারশিপ 2024 | Aikyashree Scholarship 2024

Advertisement

ঐক্যশ্রী স্কলারশিপ 2024: যেসব ছাত্র ছাত্রীরা মাধ্যমিক, উচ্চমাধ্যমিক বা কলেজ পরীক্ষায় পাশ করে পরবর্তী ক্লাসে ভর্তি হয়েছেন তারা এই স্কলারশিপে আবেদন করতে পারবেন। স্কলারশিপের নাম হলো ঐক্যশ্রী স্কলারশিপ 2024। পশ্চিমবঙ্গ সংখ্যালঘু বিভাগ ও অর্থ নিগম (WBMDFC) পশ্চিমবঙ্গের সংখ্যালঘু ছাত্র- ছাত্রীদের জন্য ঐক্যশ্রী স্কলারশিপ প্রদান করে থাকে। এই স্কলারশিপে আবেদনের জন্য আবেদন পদ্ধতি, শিক্ষাগত যোগ্যতার নাম্বার সহ কত টাকা করে পাওয়া যাবে তার বিস্তারিত আলোচনা করা হলো আজকের প্রতিবেদনে। Aikyashree Scholarship 2024.

ঐক্যশ্রী স্কলারশিপ 2024 (Aikyashree Scholarship 2024)

ঐক্যশ্রী স্কলারশিপ 2024 (Aikyashree Scholarship 2024)
স্কলারশিপের নাম ঐক্যশ্রী স্কলারশিপ ২০২৪
দপ্তরের নামপশ্চিমবঙ্গ সংখ্যালঘু বিভাগ ও অর্থ নিগম (WBMDFC)
টাকার পরিমাণবছরে ১১০০/- টাকা থেকে ১৬,৫০০/- টাকা পর্যন্ত
আবেদনের যোগ্যসংখ্যালঘু সম্প্রদায়ের পড়ুয়ারা (যেমন- খ্রিষ্টান, শিখ, মুসলিম, বুদ্ধিস্ট, পার্সি ও জৈন)
অফিশিয়াল ওয়েবসাইটwbmdfcscholarship.org

আরও পড়ুনঃ নবান্ন স্কলারশিপ ২০২৪

ঐক্যশ্রী স্কলারশিপ 2024 শিক্ষাগত যোগ্যতা

প্রি-ম্যাট্রিক ও পোষ্ট-ম্যাট্রিক স্কলারশিপ যে সমস্ত ছাত্র-ছাত্রী ১ম শ্রেণি থেকে ১০ম শ্রেণিতে পাঠরত তারা প্রি-ম্যাট্রিক স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। এবং যে সমস্ত ছাত্রছাত্রী উচ্চমাধ্যমিক, ITI, Diploma, Graduation, Post Graduation, M.Phil, B.Ed সে পাঠরত তারা পোস্ট ম্যাট্রিক স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদনকারীকে শেষ পরীক্ষায় অবশ্যই ন্যূনতম ৫০ শতাংশ নাম্বার নিয়ে পাশ করে থাকতে হবে তবেই আবেদন করতে পারবেন। এছাড়াও পরিবারের বার্ষিক আয় ২ লক্ষ টাকার কম হতে হবে। এবং আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

ঐক্যশ্রী স্কলারশিপ 2024 কত টাকা?

১) প্রি-ম্যাট্রিক স্কলারশিপ (প্রথম থেকে দশম শ্রেণীর ছাত্র ছাত্রীদের জন্য)- বছরে ১,১০০/- থেকে ১১,০০০/- টাকা পর্যন্ত পাওয়া যাবে।
২) পোস্ট- ম্যাট্রিক স্কলারশিপ (উচ্চমাধ্যমিক, ITI, Diploma, Graduation, Post Graduation, M.Phil, B.Ed ছাত্র ছাত্রীদের জন্য)- বছরে ১০,২০০/- থেকে ১৬,৫০০/- টাকা পর্যন্ত পাওয়া যাবে।

ঐক্যশ্রী স্কলারশিপ

আরও পড়ুনঃ বিকাশ ভবন স্কলারশিপ ২০২৪

ঐক্যশ্রী স্কলারশিপ 2024 আবেদন পদ্ধতি

ঐক্যশ্রী প্রকল্পের আওতায় অনলাইনে আবেদনের জন্য আবেদনকারীকে অবশ্যই একজন সংখ্যালঘু সম্প্রদায়ের অন্তর্গত ছাত্র বা ছাত্রী হতে হবে। ছাত্র- ছাত্রীদের ঐক্যশ্রী স্কলারশিপের জন্য আবেদন করতে হবে সম্পূর্ণ অনলাইনে। নিচে দেওয়া অফিশিয়াল ওয়েবসাইটে ক্লিক করে প্রয়োজনীয় ডকুমেন্ট ও ভ্যালিড মোবাইল নম্বর ও ইমেল ইডি দিয়ে নিউ রেজিস্ট্রেশন করতে হবে।

ঐক্যশ্রী স্কলারশিপ কাদের জন্য?

পশ্চিমবঙ্গ সরকারের সংখ্যালঘু উন্নয়ন ও অর্থ নিগম (WBMDFC) রাজ্যের সংখ্যালঘু (মুসলিম, খ্রিষ্টান, শিখ, বুদ্ধ, পার্সি এবং জৈন) পড়ুয়াদের জন্য ঐক্যশ্রী স্কলারশিপ চালু করেছে। সংখ্যালঘু শ্রেণীভুক্ত পড়ুয়া ব্যতীত অন্যান্য পড়ুয়ারা ঐক্যশ্রী স্কলারশিপে আবেদন করতে পারবে না।

আরও পড়ুনঃ সীতারাম জিন্দাল স্কলারশিপ ২০২৪

অন্যান্য পড়ুয়াদের জন্য বিভিন্ন সরকারি ও বেসরকারি স্কলারশিপের খবর ExamBangla.com -এর পাতায় প্রতিদিন প্রকাশ করা হয়। প্রতিদিন নতুন নতুন স্কলারশিপের খবর পাওয়ার জন্য চোখ রাখুন এই পাতায়- Latest Scholarship 2024

ঐক্যশ্রী স্কলারশিপ কি কি ডকুমেন্টস লাগবে?

১) শেষ পরীক্ষার মার্কশীট।
২) মাধ্যমিক পাস করলে মাধ্যমিকের এডমিট কার্ড।
৩) ভর্তির রশিদ।
৪) স্থায়ী বসবাসকারী সার্টিফিকেট।
৫) পারিবারিক আয়ের সার্টিফিকেট।
৬) ব্যাংকের পাস বই।
৭) পাসপোর্ট সাইজের কালার ছবি।
8) কাস্ট সার্টিফিকেট।

ঐক্যশ্রী স্কলারশিপ 2024 স্ট্যাটাস চেক

পশ্চিমবঙ্গ সরকারের West Bengal Minorities’ Development & Finance Corporation (WBMDFC) -এর অফফিশিয়াল ওয়েবসাইটে দিয়ে ঐক্যশ্রী স্কলারশিপ 2024 স্ট্যাটাস চেক করা যাবে। নীচের লিংকে ক্লিক করে ঐক্যশ্রী স্কলারশিপ স্ট্যাটাস চেক করুন।

Official Notice: Download Now
Official Website: Click Here

join Telegram

Related Articles