শিক্ষার খবর

কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অনলাইন নাকি অফলাইনে, হাইকোর্ট স্থগিত রাখলো রায়দান

Advertisement

পড়ুয়াদের প্রবল বিক্ষোভের পর রাজ্যের ৯০ শতাংশ বিশ্ববিদ্যালয় ও কলেজ অনলাইনের পরিক্ষা নেওয়ার সিদ্ধান্ত গ্ৰহন করেছে। আর যেখানে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অফলাইনে এই নিয়ে উঠেছে প্রশ্ন। যেখানে অন্যান্য সমস্যা বিশ্ববিদ্যালয়গুলি অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে সেই সব বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া সহজে বই খুলে পরীক্ষা দেওয়ার সুযোগ পাচ্ছে। আর সে জায়গায় কলকাতা বিশ্ববিদ্যালয় ৫০ শতাংশ সিলেবাস শেষ করেছে। আর পরীক্ষা নিচ্ছে গোটা সিলেবাস উপর। এই বৈষম্য সিদ্ধান্ত কেন?

সম্প্রতি এই নিয়ে হাইকোর্টে মামলা করেছেন নীলাব্জ গুপ্ত। তাঁর অভিযোগ অনলাইনে পড়াশোনা করে অফলাইনে পরীক্ষা কেন? যেখানে বিপদে পড়ছে পড়ুয়ারা। আর আজ ওই মামলার শুনানি শেষ করে রায়দান স্থগিত রাখলেন বিচারপতির সুব্রত তালুকদার ও বিচারপতি লপিতা বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। এর আগেও অনলাইনে পরীক্ষা চেয়ে হওয়া একটি মামলা কে খারিজ করে দেন কলকাতা হাইকোর্টের বিচারপতি কৌশিক চন্দ।

আরও পড়ুনঃ রাজ্যে লাইব্রেরিয়ান নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ

সব মিলিয়ে এখনও সঠিকভাবে বলা যাচ্ছে না কলকাতা বিশ্ববিদ্যালয়ের সেমিস্টার পরীক্ষা অনলাইনে হবে নাকি অফলাইনে হবে। সূত্রের খবর, সম্ভবত অনলাইনেই হতে পারে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা। তবে সঠিকভাবে বলা যাচ্ছে না। বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে চূড়ান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হলে পরীক্ষার মাধ্যমে (অনলাইন বা অফলাইন) জানা যাবে।

আরও পড়ুনঃ
উচ্চ মাধ্যমিক পাশে এই স্কলারশিপে আবেদন করুন
অগ্নিপথ প্রকল্পে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ

Related Articles