শিক্ষার খবর

ভারতীয় শিক্ষা ব্যবস্থায় গুরুত্বপূর্ণ পদক্ষেপ! চালু হতে চলেছে প্রথম ‘ডিজিটাল বিশ্ববিদ্যালয়’!

Advertisement

ভারতীয় শিক্ষা ব্যবস্থায় আনা হচ্ছে বহু গুরুত্বপূর্ণ পদক্ষেপ। শিক্ষার মান উন্নয়ন, শিক্ষার্থীদের পঠনপাঠনের উন্নতিকল্পে গৃহীত হচ্ছে একাধিক নজিরবিহীন সিদ্ধান্ত। ২০২৩ সালে ভারতের শিক্ষা ব্যবস্থায় আসতে চলেছে দুটি বড়ো উন্নয়ন। যার মধ্যে অন্যতম হলো দেশে ডিজিটাল ইউনিভার্সিটির সূচনা। সম্প্রতি জানা যাচ্ছে, চলতি বছরের মাঝামাঝি সময় থেকে ভারতে প্রথম ডিজিটাল বিশ্ববিদ্যালয় হিসেবে চালু হতে চলেছে ন্যাশনাল ডিজিটাল ইউনিভার্সিটি (NDU)। পড়ুয়াদের উচ্চশিক্ষার বিস্তারে এই উদ্যোগ নিয়েছে দেশীয় শিক্ষা মন্ত্রক।

জানা যাচ্ছে, বর্তমানে স্টাডি ওয়েবস অফ অ্যাক্টিভ লার্নিং ফর ইয়ং অ্যাস্পাইরিং মাইন্ডস অর্থাৎ (SWAYAM) প্ল্যাটফর্মে কাজ করবে এই ডিজিটাল বিশ্ববিদ্যালয়টি। প্রাথমিকভাবে এখানে চালু করা হবে সার্টিফিকেট ও ডিপ্লোমা কোর্স। তবে পরবর্তীকালে এই বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি কোর্সে অংশগ্রহণ করতে পারবেন ছাত্রছাত্রীরা। সূত্রের খবর, এই SWAYAM প্ল্যাটফর্মটিও শিক্ষাগত পরিষেবা দিতে ভার্চুয়াল ক্যাম্পাস তৈরির লক্ষ্যে রয়েছে। প্রসঙ্গত, ডিজিটাল ইউনিভার্সিটি ছাড়াও অপর গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে ২০২৩ সালে দেশে প্রতিষ্ঠা হতে চলেছে ভারতের উচ্চশিক্ষা কমিশন (HECI)।

আরও পড়ুনঃ UGC NET JRF -এ বয়সের উর্ধ্বসীমায় পরিবর্তন

FB Join

মনে করা হচ্ছে, সংশ্লিষ্ট ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের সূচনা ভারতীয় শিক্ষা ব্যবস্থাকে নতুন দিগন্ত দেখাবে। দেশের বিভিন্ন প্রান্তের ছাত্রছাত্রীরা এই বিশ্ববিদ্যালয়ের পড়াশোনার সাথে যুক্ত হতে পারবেন। বহু দুর্গম এলাকায় বসবাসরত পড়ুয়াদের জন্যও বিশেষ সুবিধা দেবে এই মাধ্যম। অতএব দেশে উচ্চ শিক্ষার বিস্তারে এই ডিজিটাল বিশ্ববিদ্যালয় যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে তা ইতিমধ্যেই ধারণা করা যাচ্ছে।

Related Articles