শিক্ষার খবর

IIT Kharagpur | খড়গপুর আইআইটি-তে ভর্তি ছাড়াই পড়ার সুযোগ দিল প্রতিষ্ঠান! কিভাবে? পড়ুন বিস্তারিত প্রতিবেদন

Advertisement

IIT Kharagpur: দেশের শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে অন্যতম। এখানে পড়তে আসেন দেশ বিদেশের বহু মেধাবী পড়ুয়ারা। সম্প্রতি খড়গপুরের ডিরেক্টর ভি কে তিওয়ারি এক অভিনব ঘোষণা করলেন। তিনি জানালেন, এবার থেকে ভর্তি না হয়েও আইআইটি খড়গপুরে পড়াশোনা করতে পারবেন পরীক্ষার্থীরা। সেক্ষেত্রে কোনোও পড়ুয়া চাইলে প্রতিষ্ঠানে এসে একটি সেমিস্টারের (ছয় মাসের) জন্য পাঠ গ্রহণ করতে পারবেন।

দেশের বৃহত্তর প্রযুক্তি ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান এই আইআইটি খড়গপুর। বারবার এই প্রতিষ্ঠান তাদের শিখন পদ্ধতি ও শিক্ষার্থীদের সাফল্যের কারণে শিরোনামে জায়গা করে নিয়েছে। কিছুদিন আগে প্রতিষ্ঠানের সমাবর্তন অনুষ্ঠানে ডিরেক্টর ভি কে তিওয়ারি দাবি রাখেন, আগামী দিনে খড়গপুরের লক্ষ্য পৃথিবীর শ্রেষ্ঠ প্রতিষ্ঠানগুলির মধ্যে জায়গা করে নেওয়া। এছাড়া কিছুদিনের মধ্যেই বিদেশের মাটিতে পা রাখতে চলেছে এই প্রতিষ্ঠান। মালয়েশিয়ায় ওপেন হতে চলেছে প্রথম আন্তর্জাতিক ক্যাম্পাস। এসব কারণবশত বহু পড়ুয়াই খড়গপুরে পড়াশোনার আকর্ষণ অনুভব করেন। তবে এবার পড়ুয়াদের জন্য অভিনব সিদ্ধান্ত জানালো খড়গপুর আইআইটি।

WB ANM & GNM Notification 2023: Download Now

FB Join

সম্প্রতি জানানো হয়েছে, আগামী বছর থেকেই এক নয়া ব্যবস্থা চালু হতে চলেছে খড়গপুরে। যেখানে অন্য ইউনিভার্সিটির কোনোও পড়ুয়া চাইলে খড়গপুরের একটি সেমিস্টার (ছয় মাস) এর পাঠগ্রহণ করতে পারেন। সেক্ষেত্রে যে বিষয় নিয়ে তাঁরা পড়াশোনা করছেন, সেই বিষয়েই পড়ার সুযোগ করে দেবে খড়গপুর। আবার খড়গপুরের কোনোও পড়ুয়া চাইলেও একটি সেমিস্টারের জন্য অন্য বিশ্ববিদ্যালয়ে গিয়ে পাঠগ্রহণ করতে পারবেন। কিছুদিন আগেই সংশ্লিষ্ট ঘোষণাটি হতে স্বাভাবিকভাবেই তা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে শিক্ষার্থীদের জন্য।

Related Articles