শিক্ষার খবর

Pre Matric Scholarship: পঞ্চম থেকে অষ্টম শ্রেণীর পড়ুয়াদের জন্য প্রি-ম্যাট্রিক স্কলারশিপের দায়ভার নিল রাজ্য!

Advertisement

সংরক্ষিত শ্রেণীর পড়ুয়াদের স্বার্থে এবার থেকে কেন্দ্রের প্রি-ম্যাট্রিক স্কলারশিপের দায়ভার গ্রহণ করলো রাজ্য সরকার। সম্প্রতি পঞ্চম থেকে অষ্টম শ্রেণীর পড়ুয়াদের প্রি-ম্যাট্রিক স্কলারশিপ যা কেন্দ্রের তরফে দেওয়া হতো তা বন্ধ করা হয়েছে। তবে রাজ্য সরকার জানিয়েছে পড়ুয়ারা যাতে বঞ্চিত না হন, সেই উদ্দেশ্যে এই স্কলারশিপের অনুদান দেবে রাজ্য। একইসাথে বাড়ি থেকে পড়াশোনা করা ওবিসি পড়ুয়াদের বই কেনার এককালীন বৃত্তি ৭৫০ টাকা থেকে বৃদ্ধি করা হবে ৮০০ টাকায়।

সংখ্যালঘু সম্প্রদায়ের পড়ুয়াদের জন্য এর আগেই রাজ্য চালু হয়েছিল ‘ঐক্যশ্রী’ প্রকল্প। যেখানে বর্তমানে প্রায় ৪৫ হাজার পড়ুয়া যুক্ত রয়েছেন। তবে এবার বিশেষ উদ্যোগ গ্রহণের পথে রাজ্য সরকার। এর আগে সংরক্ষিত শ্রেণীর পঞ্চম থেকে দশম শ্রেণীর পড়ুয়াদের মধ্যে যাদের পারিবারিক আয় আড়াই লক্ষ টাকার কম, তারা কেন্দ্রের তরফে চালু থাকা প্রি- ম্যাট্রিক স্কলারশিপ প্রোগ্রামে অংশগ্রহণ করতে পারতেন। সেক্ষেত্রে এই বৃত্তির খাতে এতদিন ৭৫ শতাংশ টাকা কেন্দ্রের তরফে আর বাকি ২৫ শতাংশ টাকা রাজ্যের তরফে দেওয়া হতো। তবে সম্প্রতি জানানো হয়েছে, পঞ্চম থেকে অষ্টম শ্রেণীর এই বৃত্তি বন্ধ করছে কেন্দ্র। তার বদলে নবম ও দশম শ্রেণীর জন্য চালু থাকবে এই স্কলারশিপ। তবে এবার রাজ্য জানিয়েছে, সংশ্লিষ্ট স্কলারশিপ প্রোগ্রামটি পঞ্চম থেকে অষ্টম শ্রেণীর পড়ুয়াদের জন্য চালু রাখার সম্পূর্ণ দায়ভার গ্রহণ করবে রাজ্য। এর জন্য আগামী আর্থিক বছরের বাজেটে পর্যাপ্ত অর্থ বরাদ্দ করা হবে।

আরও পড়ুনঃ শুরু নিট পিজি পরীক্ষার আবেদন প্রক্রিয়া

join Telegram

এই স্কলারশিপে তফসিলি জাতি, উপজাতি, ও ওবিসি শ্রেণী সহ অন্যান্য অনগ্রসর শ্রেণীর পড়ুয়ারা যুক্ত হতে পারবেন। সেক্ষেত্রে যোগ্য পড়ুয়াদের মধ্যে বাড়ি থেকে পড়াশোনা করা পড়ুয়ারা প্রতিমাসে ২২৫ টাকা, আবাসিক ছাত্রছাত্রীদের দশ মাসের জন্য প্রতিমাসে ৫২৫ টাকা করে দেওয়া হবে। এছাড়া সূত্রের খবর, এই দুই ধরণের পড়ুয়ারা বই কেনার খরচ বাবদ যাঁরা এককালীন ৭৫০/- ও ১০০০/- টাকা করে পেতেন, তাঁদের মধ্যে ৭৫০/- পাওয়া পড়ুয়াদের বৃত্তি ৫০ টাকা করে বৃদ্ধি করা হবে। সংরক্ষিত শ্রেণীর যোগ্য পড়ুয়াদের পঠনপাঠনে যাতে কোনও অসুবিধার সৃষ্টি না হয়, সেদিকে চিন্তা করেই এহেন সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

FB Join

Related Articles